মঙ্গলবার l ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ l ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ l৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
মেডিয়েশনের মাধ্যমে মামলা নিষ্পত্তিতে আইনজীবিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে -আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি - Daily Ajker Sirajganj

মেডিয়েশনের মাধ্যমে মামলা নিষ্পত্তিতে আইনজীবিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে -আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি

৪০ ঘণ্টাব্যাপী প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদক :
সিরাজগঞ্জে বিচারক ও মেডিয়েটরদের ৪০ ঘণ্টাব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। সুপ্রিম কোর্টের এফিল্যিয়েট ডিভিশনের সিনিয়র বিচারপতি মুহাম্মাদ ইমান আলি প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত থেকে শুক্রবার সকাল সাড়ে ৯টায় এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তৃতায় বিচারপতি ইমান আলি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু বিচার ব্যবস্থাকে সাধারণ মানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে প্রচলিত বিচারব্যবস্থার বিকল্প পথের দিশা দিয়েছিলেন। তার দেয়া প্রেস্কিপশনেই পরবর্তীতে আরবিট্রেশন চালু করা হয়েছিল। তাতেও আশানুরূপ ফল না পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বল্প সময়ে স্বল্প খরচে মামলা নিষ্পত্তির উদ্দেশ্যে আইনজীবী ও সিভিল সোসাইটির বিশিষ্টজনদের সম্বন্বয়ে মেডিয়েশন ব্যবস্থা চালু করেছেন। তিনি বলেন, মেডিয়েশনের মাধ্যমে মামলা নিষ্পত্তিতে আইনজীবিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

কেননা উভয়পক্ষের আইনজীবিগণ যদি বাদী-বিবাদি কে সাথে নিয়ে মেডিয়েটরগনের সামনে উপস্থিত না হন তাহলে মেডিয়েটরগণের পক্ষে মামলা নিষ্পত্তি করা সম্ভব হবেনা, ব্যাহত হবে মেডিয়েশন ব্যবস্থার লক্ষ-উদ্দেশ্য। সিরাজগঞ্জ জেলা জজ আদালতের শহীদ সোহেল আহমেদ এবং জগন্নাথ পান্ডে স্মৃতি সম্মেলন কক্ষে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মিডিয়েশন সোসাইটি আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় অন্যান্যদের মধ্যে জেলা ও দায়রা জজ ফজলে খোদা মো. নাজির, অতিরিক্ত জেলা ও দায়রা জজ (১) বেগম সালমা খাতুন, প্রশিক্ষক সুপ্রিম কোর্টের এক্রিডিটেড মেডিয়েটর এ্যাডভোকেট পংকজ কুমার কুন্ডু, বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির চেয়ারম্যান এস.এন গোস্বামী, জেলা জজ শিপের বিচারকগণ ও মেডিয়েটরগণ উপস্থিত ছিলেন। কর্মশালায় মেডিয়েশন কী, কেন, এর ইতিহাস, বাংলাদেশে মেডিয়েশন এবং সিভিল প্রসিডিউর সেকশন (৮), (৯) প্রসঙ্গে বিশেষ আলোকপাত করা হয়।

 

আজকের সিরাজগঞ্জ / মুক্তা পারভীন

© All rights reserved © 2017 Dailyajkersirajgonj.com

Desing & Developed BY লিমন কবির