রবিবার l ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ l ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ l২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি
বিশ্বের প্রথম কাগজবিহীন সরকার হিসেবে আত্মপ্রকাশ করলো দুবাই - Daily Ajker Sirajganj
শিরোনাম:
দুই এমপি করোনায় আক্রান্ত শাহজাদপুরের বাঘাবাড়িতে একটি গ্রাম পুরুষ শূন্য সিরাজগঞ্জে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধি বিষয়ক কর্মশালার উদ্বোধন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আগামি ৬ ফেব্রুয়ারি পযর্ন্ত বন্ধ ফেরদৌস ওয়াহিদ রুশো’র মৃত্যু বার্ষিকী উপলক্ষে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ রায়গঞ্জের তীব্র শীতে ডিমের দোকানে উপচে পড়া ভিড় রায়গঞ্জে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের বিশেষ কার্যক্রম উদ্বোধন বেলকুচিতে অসহায়দের মাঝে কম্বল বিতরণ করলেন কাউন্সিলর আলম প্রামাণিক রায়গঞ্জে সাংবাদিক পুত্র সুব্রত কুমার পেলেন চীনের এক্সিলেন্ট স্টুডেন্ট অ্যাওয়ার্ড বেলকুচিতে ডেসওয়া ট্রাস্টের কমিটি গঠন

বিশ্বের প্রথম কাগজবিহীন সরকার হিসেবে আত্মপ্রকাশ করলো দুবাই

আন্তজার্তিক ডেস্ক :
বিশ্বের প্রথম শতভাগ কাগজবিহীন সরকার হিসেবে আত্মপ্রকাশ করলো দুবাই। সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ হামদান জানিয়েছেন বিশ্বের প্রথম সরকার হিসেবে দুবাই নিজেকে ১০০ শতাংশ কাগজবিহীন হিসেবে ঘোষণা করেছে। এর ফলে দুবাইয়ে সঞ্চয়ের পরিমাণ বেড়েছে। গালফ নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। সরকারের তরফে আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ঘোষণা করেছেন, এই সিদ্ধান্তের ফলে ১.৩ বিলিয়ন দিরহাম (৩৫০ মিলিয়ন মার্কিন ডলার) এবং ১৪ মিলিয়ন ঘন্টা সঞ্চয় করতে পেরেছে দুবাই।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে দুবাইয়ের অভ্যন্তরীণ, বৈদেশিক লেনদেন ১০০ শতাংশ ডিজিটাল হয়ে গিয়েছে। একক সরকারি ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে এই লেনদেন পরিচালনা করা হয় বলে জানানো হয়েছে। শনিবার এক বিবৃতিতে শেখ হামদান বলেন, দুবাই যে সাফল্য অর্জন করেছে, তা দেশের প্রতিটি মানুষের অবদান। এই সাফল্য নাগরিকদের জীবনে নতুন মাত্রা যোগ করবে। ভবিষ্যতের লক্ষ্যে দুবাইয়ের যাত্রায় নতুন পর্যায় তৈরি করবে। শেখ হামদান নিজের বিবৃতিতে আরও বলেন ১০০ শতাংশ কাগজহীন হিসেবে দুবাইয়ের আত্মপ্রকাশ ডিজিটাল রাজধানী হিসেবে দুবাইকে এগিয়ে রাখবে। এখানে আসা পর্যটকদের সুবিধা থেকে নাগরিক যাবতীয় সেবা ডিজিটাল হওয়ায় পর্যটন বাড়বে।

দুবাই বিশ্বের সামনে নিজেকে ডিজিটাল রোল মডেল হিসেবে তুলে ধরতে চাইছে। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপ এবং কানাডা বৃহত্তর পরিসরে সরকারি যাবতীয় কাজকে ডিজিটালাইজড করতে চাইছে। ইতিমধ্যেই সেই লক্ষ্যে কাজ শুরু করেছে এই দেশগুলো। তবে একাংশের মতে এতে সাইবার ক্রাইমের ঝুঁকি আরও বেড়ে চলেছে। দুবাই ক্রাউন প্রিন্স বলেন যে সরকার আগামী পাঁচ দশকে দুবাইতে ডিজিটাল জীবন তৈরি এবং উন্নত করার জন্য উন্নত কৌশল বাস্তবায়নের পরিকল্পনা করছে। দুবাইয়ের ডিজিটাল যাত্রার নতুন পর্যায়ে তৈরি করা হবে একের পর এক স্মার্ট সিটি।

যা নিজেদের বাসিন্দাদের প্রত্যাশা পূরণ করতে এবং তাদের সমৃদ্ধি, উন্নয়নের নতুন নতুন সুযোগ দেবে। দুবাই পেপারলেস হওয়ার পথে যে পাঁচটি ধাপ পেরিয়েছে। পঞ্চম পর্বের শেষে প্রতিটি সরকারি সংস্থা সমেত মোট ৪৫টি সরকারি সংস্থা ডিজিটাল করা হয়েছিল। এই সংস্থাগুলি ১৮০০টিরও বেশি ডিজিটাল পরিষেবা এবং ১০,৫০০টির বেশি আর্থিক লেনদেন পরিষেবা দিয়ে থাকে, যা বর্তমানে পুরোপুরি কাগজহীন ও ডিজিটাল।

দুবাই সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে এই ডিজিটাল পরিষেবাগুলি চালু হওয়ার ফলে ৩৩৬ মিলিয়নেরও বেশি কাগজপত্রের ব্যবহার কমেছে। উল্লেখ্য, উঁনধরঘড়ি অ্যাপ্লিকেশনের মাধ্যমে বাসিন্দাদের জন্য একটি একক ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে, যা ১২টি প্রধান বিভাগে বিভক্ত। এই প্ল্যাটফর্ম ১৩০টিরও বেশি স্মার্ট সিটিতে পরিষেবাগুলি অ্যাক্সেসের অনুমতি দেয়।

 

আজকের সিরাজগঞ্জ / মুক্তা পারভীন

© All rights reserved © 2017 Dailyajkersirajgonj.com

Desing & Developed BY লিমন কবির